শরীর সুস্থ রাখার ব্যায়াম সরঞ্জাম

0 minutes, 0 seconds Read

শরীর সুস্থ রাখার জন‍্যে আমরা কতকিছু ই না করি। শারীরিক সুস্থতার একটি বড় দিক হচ্ছে ব‍্যায়াম করা। কিন্তু কাজের ব‍্যস্ততার জন‍্যে প্রায়ই দেখা যায় যে, জিমে গিয়ে ব‍্যায়াম করা সম্ভব হয় না। এজন‍্যে আজকের লেখায় কিছু ব‍্যায়ামের সরঞ্জাম নিয়ে আলোচনা করবো যা দিয়ে আমরা ঘরে বসেই ব‍্যায়াম করে নিজেদেরকে সুস্থ রাখতে পারি। চলুন তাহলে জেনে নেই সেসব সরঞ্জাম সম্পর্কে। সবচেয়ে কম দামে ব্যায়ামের সরঞ্জাম নিতে পারবেন ওয়েবসাইট থেকে।

শরীর সুস্থ রাখার কয়েকটি বেস্ট ব্যায়ামের সরঞ্জাম এর বিস্তারিত 

নিচে শারীরিক সুস্থতার জন‍্যে কয়েকটি বেস্ট ব‍্যায়ামের সরঞ্জামের বিস্তারিত উল্লেখ করা হলো:

ট্রেডমিল

বাড়িতে বসে ব‍্যায়াম করার জন‍্যে ট্রেডমিল একটি অন‍্যতম পন্থা। আপনি এই মেশিনটিতে যত বেশি দৌড়ঝাঁপ করবেন আপনার ওয়েট তত বেশি কমবে। তবে ট্রেডমিলে হাঁটার আরও কিছু বিশেষ সুবিধা রয়েছে তন্মধ্যে নিচের বিষয়গুলো বিশেষভাবে উল্লেখযোগ্য।

ডাম্বেল

ডাম্বেল মূলত তাদের জন‍্যে বেস্ট যারা নিয়মিত চেস্টের ব‍্যায়াম করে। বাইসেপস বা মেদ ঝরানো যাদের লক্ষ‍্য তাদের কাছে ডাম্বেল প্রেস বা রোজ খুব জনপ্রিয় একটি ওয়ার্কআউট। এক হাতে বা সিঙ্গেল হ‍্যান্ড ডাম্বল রোজের মাধ‍্যমে আমরা সাধারণত বেশি বেশি ক‍্যালরি বার্ন করতে পারি। ডাম্বেল এর মাধ‍্যমে কসরত করারও রয়েছে বেশ কিছু উপকারিতা রয়েছে।

বারবেল

বারবেল মূলত একটি লম্বা লোহার কাঠামোর দুই পাশে তিন থেকে চারটি লোহার গোলাকার বলয়ের বেষ্টনীকে বোঝায়। শরীরকে একটি নির্দিষ্ট কাঠামো প্রদান করতে বারবেলের প্রয়োজনীয়তা সর্বাধিক। বেশিরভাগ মানুষজনই দেখা যায় যে, বারবেল কে নিয়ন্ত্রণ করতে সক্ষম হন না। নতুনদের জন‍্যে প্রথম প্রথম ব্যায়ামটি করা কষ্টসাধ্য হলেও আস্তে আস্তে এটি আপনার শরীরের সাথে মানিয়ে যেতে সক্ষম। বারবেল এর মাধ‍্যমে ব‍্যায়াম করলে আপনি বেশ কিছু সুবিধা পেয়ে যাবেন শরীরকে সুন্দর কাঠামো প্রদান করে

লেগ প্রেস

লেগ প্রেস বলতে সাধারণত শরীরের পেছনের থেকে সামনের পায়ে ভর করে চলাকে বোঝায়। এটির ফলে, আপনার নিতম্বে চাপ পরে এবং সামনের দিকে যখন চাপ দেন তখন আপনার পুরো শরীরের ভার সামনের দিকে ঝুঁকে পরে। এই ব‍্যায়াম করতে কোন ধরনের মেশিন লাগেনা। এটি আপনি বাসায় বসেই দুই হাঁটুতে ভর করে করে ফেলতে পারবেন।

লেগ এক্সটেনশন মেশিন

বয়স বাড়লে সকাল সকাল ঘুম থেকে উঠার ফলে হাত পায়ের পেশিতে টান পরে অনেকেরই। এমতাবস্থায়, আপনি সব চাইতে বেশি ভরসা করতে পারেন লেগ এক্সটেনশন মেশিনের উপরে। এই মেশিনটির মূল কাজ হচ্ছে দুটি বিপরীত মুখী কসরত এর ব‍্যবস্থা করা। মেঝেতে বা কোন সমতল জায়গায় বসে হাঁটুর নিচের অংশে ওয়েটেড প‍্যাড বসিয়ে সেটি তুলে বা নামিয়ে এই ব‍্যায়াম করা হয়ে থাকে। কোমর থেকে হাঁটু পযর্ন্ত পেশিকে শক্তিশালী ও মজবুত করতে এটি অনেক বেশি কার্যকর।

রেসিস্ট্যান্স ব্যান্ড

রেসিস্ট‍্যান্স ব‍্যান্ডগুলো সাধারণত রাবার টিউব বা ব‍্যান্ডের আকারে বেশি পাওয়া যায়। এ সমস্ত ব‍্যান্ডের সাহায্যে সহজেই পেটের মেদ কম করা যায় এবং আপনার অভ‍্যন্তরীণ পেশিকে শক্তিশালী করে তুলতে পারবেন। এটি আপনাকে আত্নবিশ্বাসের পাশাপাশি শরীরের ভারসাম্য বজায় রাখতে এবং সচলতা বাড়াতে সহায়তা প্রদান করে থাকেন।

পুলআপ বার

পুলআপ মেশিন বা পুলআপ বার একজন সচেতন নাগরিকের জন‍্যে অতীব প্রয়োজনীয়। এটি দিয়ে আপনি চাইলে প্রাথমিকভাবে আপনার পিঠ, কাঁধ, এবং বাহুগলির পেশিগুলোকে লক্ষ্য করে ল‍্যাটিসিমাস, ডরসি, বাইসেপস, এবং ট্রাপিজিয়াসের নিয়মিত অনুশীলনে আপনার উপরের শরীরের শক্তি বৃদ্ধি পায়। এছাড়াও এটি আপনার শরীরের স্থিতিশীলতা, অ‍্যাথলেটিক শক্তি বৃদ্ধি করতে সহায়তা প্রদান করে থাকেন।

ওজন প্লেট

ওজন প্লেট বলতে মূলত লোহার কাঠামোয় তৈরি শক্তিশালী চাকতির মতো বলয়কে বোঝায়। এটি আকার আকৃতিতে প্রায়শই ১৩-১৪ ইঞ্চি ব‍্যাসের হয়ে থাকে। এটি দিয়ে আপনি উপরে নিচে বাইসেপস এবং ট্রাইসেপস এর ব‍্যায়াম করতে পারবেন। এর পাশাপাশি, আপনি এটি দিয়ে আপনার শরীরের ওয়েট তুলনামূলকভাবে অনেকটাই কমিয়ে ফেলতে পারবেন।

চেস্ট প্রেস মেশিন

এবার আসা যাক, চেস্ট প্রেস মেশিনের কথায়। আমাদের অনেকেরই এটি সম্পর্কে খুব একটা বেশি ধারণা নেই। চেস্ট প্রেস মেশিন সাধারণত বুকের মাংসপেশিগুলোকে লক্ষ্য করার জন‍্যে একটি কার্যকর ব‍্যায়াম। এটি আপনার ট্রাইসেপস এবং ফ্রন্ট ডেলটয়েডে কাজ করে থাকে। চেস্ট প্রেস মেশিন বেশিরভাগ ক্ষেত্রেই মানুষের ভঙ্গি এবং গতিশীলতার উন্নয়নে সর্বাধিক সহায়তা প্রদান করে থাকে।

মন্তব‍্য 

উপরের ব‍্যায়াম করার সরঞ্জামগুলো আপনার জন‍্যে বেস্ট এবং ইফেকটিভ হবে বলে আমি মনে করি। আজকে থেকেই যদি একটু একটু করে শরীরচর্চা করতে পারেন তাহলে আপনি ভেতর এবং বাইরে থেকে অনেকদিন ইয়াং এবং ইয়ুথফুল থাকতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X