সেক্স ড্রাইভ কি? এর কাজ কি এবং প্রয়োজনীয়তা

0 minutes, 24 seconds Read
                                                                      nogorbazarbd

সেক্সুয়াল ড্রাইভ জৈবিক, মনস্তাত্ত্বিক এবং সামাজিক কারণগুলির দ্বারা প্রভাবিত হয়, তবে এটি ওষুধ এবং চিকিৎসা অবস্থার দ্বারাও প্রভাবিত হতে পারে। অনেক প্রেসক্রিপশনের ওষুধ এবং মাদকদ্রব্য (যেমন, অ্যান্টিডিপ্রেসেন্টস, অ্যাক্সিওলাইটিক্স, অ্যান্টিহিস্টামাইনস, অ্যান্টিহাইপারটেনসিভস, অ্যাড্রেনারজিক রিসেপ্টর ব্লকার, অ্যান্টিসাইকোটিকস এবং ওপিওডস) যৌন ইচ্ছাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে, উত্থান, বীর্যপাত বা প্রচণ্ড উত্তেজনাকে বাধা দিতে পারে এবং আরও অনেক কিছু। বিপরীতভাবে, অনেক অ্যাফ্রোডিসিয়াক পদার্থ যৌন কর্মক্ষমতা উন্নত করতে পারে। বিশেষ করে, সহস্রাব্দ ধরে বিশ্বব্যাপী প্রথাগত ওষুধে যৌন আকাঙ্ক্ষা, যৌন আনন্দ, বা যৌন আচরণ বাড়ানোর জন্য প্রাকৃতিক উৎসের পদার্থ ব্যবহার করা হয়েছে [১], এবং সহবাসের সময় সাইকোঅ্যাকটিভ এবং/অথবা উত্তেজক ওষুধের ব্যবহার, যেমন, কেমসেক্স, চালু রয়েছে। উত্থান [2]. আজকাল, যৌন কর্মক্ষমতা উদ্বেগ, যা সাইকোজেনিক ইরেক্টাইল ডিসফাংশনে অবদান রাখে, মার্কিন যুক্তরাষ্ট্রে 9 থেকে 25% পুরুষকে প্রভাবিত করে বলে অনুমান করা হয়, এবং ফাইটোথেরাপি প্রায়শই একটি চিকিত্সা হিসাবে নিযুক্ত করা হয় [3]। 2007 সালে, প্রায় 56% বন্ধ্যা দম্পতি বিশ্বব্যাপী চিকিৎসা সেবা চেয়েছিলেন [৪] এবং এই দম্পতিদের মধ্যে অনেকেই বন্ধ্যাত্বের চিকিৎসার জন্য সহায়ক পরিপূরক এবং বিকল্প ওষুধ বেছে নিয়েছিলেন।2010 সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে, 428 জন বন্ধ্যা দম্পতির মধ্যে প্রায় 29% 18 মাস পর্যবেক্ষণের পরে একটি বিকল্প চিকিত্সা ব্যবহার করেছিল, যার মধ্যে 59% হার্বাল থেরাপি গ্রহণ করেছিল [5]। প্রাকৃতিক পদার্থগুলিকে ভুলভাবে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আধুনিক ওষুধের নিরাপদ বিকল্প বলে মনে করা হয়। এগুলি একটি প্রেসক্রিপশন ছাড়াই ইন্টারনেট এবং বিশেষায়িত বাজারে সহজেই অ্যাক্সেসযোগ্য। ফলস্বরূপ, যৌন ড্রাইভ বাড়ানোর জন্য ভেষজ সম্পূরকগুলির ব্যবহার ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে, এবং গত 20 বছরে বিষ নিয়ন্ত্রণ কেন্দ্রগুলিতে 300,000 এরও বেশি নেশার খবর পাওয়া গেছে।

আরও পড়ুন:kosturi gold(35-40 মিনিট সহবাস করার সময় বারায়)

স্যান্ড্রোনির মতে, অ্যাফ্রোডিসিয়াকগুলি শক্তি বৃদ্ধি করে (অর্থাৎ, পুরুষদের মধ্যে উত্থানের কার্যকারিতা), যৌন আনন্দ, বা লিবিডো (অর্থাৎ, যৌন ইচ্ছা) [৮] অনুসারে তিনটি বিভাগে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। শক্তি-বর্ধক পদার্থগুলি সাধারণত ভাসোডিলেশন প্ররোচিত করে, প্রায়শই নাইট্রিক অক্সাইড (NO) পথের মাধ্যমে, হাইপোটেনশন প্ররোচিত করে এবং সম্ভাব্য ক্ষতিকারক কার্ডিওভাসকুলার প্রভাব (যেমন, সিলডেনাফিল এবং এল-আরজিনাইন)। যৌন আনন্দ-বর্ধক পদার্থ যৌনাঙ্গের শ্লেষ্মায় টিউমসেন্স এবং তৈলাক্তকরণ ঘটায়, তাই সংবেদন বৃদ্ধি করে (যেমন, ক্যান্থারিডিন)। লিবিডো-বর্ধক পদার্থগুলি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে (সিএনএস) নির্দিষ্ট নিউরোট্রান্সমিটার (যেমন, ডোপামিনার্জিক এবং সেরোটোনিনারজিক পথ) বা যৌন হরমোন (যেমন, পিটুইটারি হরমোন এবং টেস্টোস্টেরন) এর ঘনত্বকে পরিবর্তন করে [৮]। উদাহরণস্বরূপ, মেথামফেটামিন হল একটি সিন্থেটিক অবৈধ সাইকোমোটর উদ্দীপক যা মেসোলিম্বিক ডোপামিন পথকে প্রভাবিত করে, যা অনুপ্রেরণা এবং পুরষ্কার ব্যবস্থায় একটি অপরিহার্য ভূমিকা পালন করে। প্রমাণের একটি উল্লেখযোগ্য অংশ দেখায় যে তীব্র মেথামফেটামিনের ব্যবহার বর্ধিত ইতিবাচক যৌন অভিজ্ঞতা এবং লিবিডোর সাথে যুক্ত, উচ্চ ঝুঁকিপূর্ণ যৌন আচরণে জড়িত হওয়ার সম্ভাবনা বেশি। যৌন আচরণ, তবে, দীর্ঘস্থায়ী মেথামফেটামিন এক্সপোজারের কারণে প্রতিবন্ধী হতে পারে [9]।

✬আরও পড়ুন:dabur shilajit gold

নিউরোট্রান্সমিশনের মড্যুলেশন অনেক মানসিক এবং স্নায়বিক ব্যাধিগুলির অন্তর্নিহিত প্রক্রিয়াগুলির সাথে জড়িত। উদাহরণস্বরূপ, সম্পূর্ণরূপে বোঝা না গেলেও, মনোঅ্যামিনার্জিক সিস্টেমের ডিসরেগুলেশন, বিশেষত সেরোটোনিনারজিক, ডোপামিনার্জিক এবং অ্যাড্রেনারজিক নিউরোট্রান্সমিশন হ্রাস, বিষণ্নতার প্রাথমিক কারণ বলে মনে হয় [10]। বিপরীতভাবে, ম্যানিয়া মস্তিষ্কের নির্দিষ্ট অঞ্চলে একই মনোমাইনের আধিক্যের পরিণতি বলে মনে করা হয় [১১]। সিজোফ্রেনিয়া, তবে প্রধানত ডোপামিনার্জিক এবং গ্লুটামেটার্জিক নিউরোট্রান্সমিশন [12] জড়িত। নিউরোলজিতে, সাবস্ট্যান্টিয়া নিগ্রার কোষের মৃত্যুর কারণে ডোপামিনের ঘাটতি হল পারকিনসন রোগের প্রাথমিক কারণ, যখন আল্জ্হেইমের রোগ হিপোক্যাম্পাস এবং র‌্যাফে নিউক্লিয়াসের অবক্ষয়ের কারণে, কোলিনার্জিক পথকে প্রভাবিত করে [১৩]। মানসিক এবং স্নায়বিক অবস্থার চিকিত্সার জন্য অনুমোদিত ওষুধগুলি মূলত এই নিউরোট্রান্সমিশন পথগুলিকে লক্ষ্য করে।

আরও পড়ুন:MARAL GEL(লিঙ্গ মোটা ও বড় করার জেল)

যৌন বর্ধকদের ক্রিয়া করার পদ্ধতি বিবেচনা করে, তাদের সেবনের সাথে সম্পর্কিত মানসিক এবং স্নায়বিক প্রতিকূল প্রভাবগুলি দৃঢ়ভাবে প্রত্যাশিত। 2014 সালে, Corazza et al. চারটি জনপ্রিয় যৌন বর্ধকদের সাইকোঅ্যাক্টিভ প্রভাব পর্যালোচনা করেছে [6]। 2020 সালের মার্চ মাসে, শ্রীবাৎসভ এট আল। ইরেক্টাইল ডিসফাংশনের চিকিত্সায় ব্যবহৃত বেশ কয়েকটি সাধারণ অ্যাফ্রোডিসিয়াকগুলির কার্যকারিতা এবং সুরক্ষা প্রোফাইল পর্যালোচনা করা হয়েছে, তবে অধ্যয়নটি সম্পূর্ণ ছিল না এবং মানসিক এবং স্নায়বিক প্রতিকূল প্রভাবগুলি সমাধান করা হয়নি [14]। এই পর্যালোচনাতে, আমরা উদ্ভিদের উত্সের অ্যাফ্রোডিসিয়াক ব্যবহারের সাথে সম্পর্কিত মানসিক এবং স্নায়বিক প্রতিকূল প্রভাবের রিপোর্টিং কেস এবং প্রাক-ক্লিনিকাল এবং ক্লিনিকাল গবেষণার ফলাফলগুলির সংক্ষিপ্তকরণ এবং ব্যাখ্যা করার লক্ষ্য রেখেছি। সাহিত্যের একটি প্রাথমিক স্ক্রীনিং সম্ভাব্য মানসিক বা স্নায়বিক জটিলতা সহ বেশ কয়েকটি উদ্ভিদ সনাক্তকরণের জন্য অনুমোদিত, যেগুলি তাই এই পর্যালোচনাতে অন্তর্ভুক্ত ছিল: আরেকা ক্যাচু এল., আর্জেমোন মেক্সিকানা এল., সাইট্রাস অরেন্টিয়াম এল., ইউরিকোমা লংফিফোলিয়া জ্যাক।, লেপিডিয়াম মেয়েনি Walp., Mitragyna speciosa Korth., Panax ginseng C. A. Mey, Panax quinquefolius L., Pausinystalia johimbe (K. Schum.) Pierre ex Beille, Piper methysticum G. Forst., Ptychopetalum olacoides Benth., N.L. Sceletium (Sceletum) , Turnera diffusa Willd. প্রাক্তন শুল্ট।, Voacanga africana Stapf প্রাক্তন Scott-Eliot, এবং Withania somnifera (L.) Dunal।

আরও পড়ুন:মেয়েদের সেক্স বাড়ানোর ঔষুধ(Women Power)

5255টি সম্ভাব্য প্রাসঙ্গিক প্রতিবেদনের মধ্যে, 4758টি বাদ দেওয়া হয়েছিল কারণ তারা মানসিক বা স্নায়বিক প্রতিকূল প্রভাব বর্ণনা করেনি বা ইংরেজি, ফ্রেঞ্চ বা ইতালীয় ভাষায় লেখা হয়নি। A. Mexicana, E. longifolia, L. meyenii, T. diffusa, V. africana, এবং W. somnifera-এর জন্য কোন প্রাসঙ্গিক রিপোর্ট পাওয়া যায়নি, যেগুলি ফলাফল থেকে বাদ দেওয়া হয়েছিল। চূড়ান্ত পর্যালোচনায় মোট ১৩৭টি রেকর্ড অন্তর্ভুক্ত করা হয়েছে; প্রজাতি দ্বারা প্রজাতি অনুসন্ধানের ফলাফলগুলি চিত্র 1-এ একটি প্রবাহ চিত্রে বিশদভাবে দেওয়া হয়েছে। প্রতিটি প্রজাতির একটি সাধারণ বিবরণ যার মধ্যে রয়েছে তাদের ঐতিহ্যগত এবং আধুনিক ব্যবহার, তাদের ক্রিয়াকলাপের প্রক্রিয়া এবং ফার্মাকোকিনেটিক্স সহ সক্রিয় উপাদান এবং সাধারণ বিষাক্ততা, আলোচনায় প্রদান করা হয়েছে। সাহিত্যে রিপোর্ট করা মনস্তাত্ত্বিক এবং স্নায়বিক প্রতিকূল ঘটনাগুলি সারণি 1 এ প্রদর্শিত হয়েছে; অধ্যয়নের শর্ত এবং সহ-এক্সপোজারগুলিও বিস্তারিত।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X