নো রিক্স পিল খাওয়ার নিয়ম ওউপকারিতা

0 minutes, 4 seconds Read

ডিসক্রিপশন

নো রিক্স পিল সম্বন্ধে আমরা কম বেশি  প্রাপ্তবয়স্ক ও প্রাপ্তবয়স্কা সবাই  জানি। এটি হলো ইমার্জেন্সি জন্মনিরোধক পদ্ধতি। এটি একটি ইমারজেন্সি পিল। জরুরী সময়ের জন্য অত্যন্ত প্রয়োজন। যারা অনিরাপদ সহবাস করে থাকেন অর্থাৎ প্রটেকশন বিহীন সহবাস করে থাকেন, তারা অনেক সময় চিন্তার মধ্যে পড়ে যান।যে পিল কখন কিভাবে খেতে হবে, খাওয়ার সঠিক নিয়ম  কোন পার্শপ্রতিক্রিয়া আছে কিনা ইত্যাদি।আজকের আর্টিকেলে আমরা নো রিক্স পিল সম্বন্ধে আলোচনা করব। এর সম্বন্ধে জানা অজানা তথ্য জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন যা অরক্ষিত সহবাসে ডিম্বাণু ও শুক্রাণুর নিষিদ্ধকরণ প্রতিরোধ করে।  অনাকাঙ্ক্ষিত গর্ভ পাত  ঠেকাতে এটি সহবাসের পর যত দ্রুত সম্ভব এটি সেবন করতে হবে।তবে সহবাসের ১২ ঘণ্টার মধ্যে সেবন করা বাঞ্ছনীয়। অবশ্যই ৭২ ঘণ্টা পর সেবন করতে যাবেন না। তাহলে এটা যা ঘটার ঘটে যাবে কোন কাজে দিবে না। তাই অবশ্যই এই বিসয় খেয়াল রাখবেন।

 

নো রিক্স পিল নিয়ে কিছু নির্দেশনা বলিঃ

১)সহবাসের সময় যদি আপনার সঙ্গীর শরীরে যদি অনাকাঙ্ক্ষিতভাবে বীর্য প্রবেশ করে যায়।

২)অথবা আপনি বা আপনার সঙ্গীর দুজনের কেউই যদি জন্মনিরোধক কিছু ব্যবহার করতে ভুলে যান।

৩)সহবাস চলাকালীন সময়ে আপনি যদি কনডম পড়তে ভুলে যান অথবা কনডম ফেটে গিয়ে থাকে।

৪)তাহলে বীর্য ভিতরে প্রবেশ করে। আর তৎক্ষণাৎ গর্ভপাত ঘটে।

৫)যদি তিন দিন ওভার হয়ে যাওয়ার পরও আপনি জন্মনিরোধ পিল না খেয়ে থাকেন।

৬)যদি আপনার যোনিতে অবস্থিত ড্রয়ারফট অথবা ক্যাপ সরানো থাকে।

৭)যদি আপনি মনে করেন আপনার জরায়ুতে অবস্থিত জন্মনিরোধ  স্থানচ্যুত হয়েছে ইত্যাদি।

 

বর্ণনা

নো রিক্স মহিলাদের জন্য একটি গর্ভনিরোধক বড়ি। যা সহবাসের সময় আপনার সঙ্গীর শরীরে যে অনাকাঙ্ক্ষিতভাবে বীর্য  প্রবেশ করে।তাকে নষ্ট করে দেয়। এই বরিটি আপনি ৭২ ঘণ্টার মধ্যে সেবন করলে। আপনার গর্ভধারণ ক্ষমতা নষ্ট হয়ে যাবে। তবে এটি নিয়মিত সেবন করা যাবে না। এটি শুধুমাত্র অনাকাঙ্ক্ষিত জন্মনিরোধক বরি। যারা সহবাসের সময় বিশেষ কোনো পদ্ধতি নিতে ভুলে যান তাদের জন্য এটি ইমার্জেন্সি ভাবে ব্যবহারযোগ্য।

আরও পরুনঃSildenafil Tablet

নো রিস্ক পিলের দাম

নো রিক্স এটি একটি অনাকাঙ্ক্ষিত গর্ভনিরোধক ঔষধ। এর বর্তমান বাজার মূল্য ৬০ টাকা। যেকোনো ফার্মেসিতে গেলেই আপনি ৬০ টাকা করে এই পিলটি কিনতে পারবেন। তবে আপনারা যদি আমাদের ওয়েবসাইট থেকে এই পিলটি কিনতে চান। তাহলে আপনাকে খরচ করতে হবে মাত্র ৫০ টাকা। আমরা খুবই ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করে থাকি এবং খুব গোপনীয়তার সাথে গ্রাহকের হাতে হাতে পন্য পৌঁছে দেই। ✆ ০১৮১১১৫৬৫০৭

 

পিরিওড এবং জন্মনিয়ন্ত্রণ সম্বন্ধে কিছু তথ্যঃ

পিরিয়ড বা মাসিক এগুলা একেকজনের একেক রকম হয়ে থাকে। কারো পাঁচ দিন কারো তিনদিন বা কারো এক সপ্তাহ থাকে। এটা খুবই নরমাল। ঋতুচক্র হচ্ছে দুই মাসিকের মধ্যবর্তী সময়। মানে আপনার প্রথম মাসিকের শেষ হয়ে যাওয়ার পর দ্বিতীয় মাসের মধ্যবর্তী সময়কে বোঝায়। সাধারণত এই চক্র ২৮ দিন পর্যন্ত স্থায়ী হয়। মাসিকের মধ্যবর্তী সময় দু’টি ডিম্বাশয় এর যেকোনো একটি থেকে একটি ডিম্বাণু নিশ্রিত হয়।এই মুহূর্তকে ডিম্বস্ফুটন বলে।

আরও পরুনঃমেয়েদের সেক্স বারানর women x power

শুক্রাণু

শুক্রাণু ডিম্বানুর নিকটবর্তী হলে নিষিক্তীকরণ ঘটতে পারে। এবং নিষিক্তীকরণের কয়েক দিন পরে ডিম্বাণু জরায়ুতে প্রবেশ করতে পারে। ফলাফল স্বরূপ আপনি গর্ভধারণ করবেন। নিষেকৃত ডিম্বানু জরায়ুতে রোপিত হলে  এর কার্যকারিতা নষ্ট  হয়ে যাবে। তাই অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করতে অবশ্যই আপনাকে এই দিকগুলো লক্ষ্য করতে হবে।

উপকারিতা

১)ডিম্বোশফোটন প্রতিরোধ করে যা শুধুমাত্র জন্মনিরোধক বড়ির ক্ষেত্রেই প্রযোজ্য।

২)নিষেকৃত ডিম্বাণু প্রবেশে বাধার সৃষ্টি করে।

৩)ডিম বোস্ফুটন এর কয়েকদিন আগে যৌন মিলন ঘটে থাকলে একটি জরায়ুতে ডিম্বানু প্রবেশে বাধার সৃষ্টি কর।

৪)ও অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ ঠেকায়।

৫)এটি অবশ্যই যৌন মিলনের 12 ঘণ্টার মধ্যে সেবন করতে হবে।

৬)যদি আপনি ১২ ঘন্টা ওভার করে ফেলেন। তাহলে অন্তত ৭২ঘন্টার মধ্যে সেবন করুন। নইলে আপনার জরায়ুতে ডিম্বাণু প্রবেশ করে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ ঘটবে।

৭)তাই অরক্ষিত সহবাসের পর। কোন রিস্ক নিতে না চাইলে। যত তাড়াতাড়ি সম্ভব এমার্জেন্সি ১২ ঘন্টার মধ্যে নো রিস্ক বরিটি সেবন করুন। আর টেনশন ফ্রি থাকুন।

নো রিক্স কাদের ক্ষেত্রে খাওয়া প্রযোজ্য

নো রিক্স বরিটি মূলত যারা যৌন মিলনের সময় কোন রকমের পদ্ধতি ব্যবহার করতে ভুলে যায় অথবা অনাকাঙ্ক্ষিতভাবে কনডম ফেটে বীর্য সঙ্গীর শরীরে প্রবেশ করে। ফলে  অনিচ্ছাকৃতভাবে  গর্ভধারণ ঘটে। তাই অনিচ্ছাকৃত গর্ভধারণ ঠেকাতে নো রিক্স বরিটি  ব্যবহার করুন।এই বরি টি আপনাকে অবশ্যই যৌন মিলনের ১২-৭২ ঘন্টার মধ্যে ব্যবহার করতে হবে।নতুবা কিন্তু বীর্য শরীরে প্রবেশ করে আপনার গর্ভধারণে ক্ষমতা বৃদ্ধি   করবে।তাই অবশ্যই সহবাসের পর খুব দ্রুততার সাথে এই বরিটি সেবন করতে হবে। no rix দুটি ট্যাবলেট থাকে,  একটা  নির্ধারিত সময়ে সেবন করলে প্রেগন্যান্সি রোধ সম্ভব হবে।২য় পিল সেবনের প্রয়োজন নেই।জন্মনিরোধক পিল সেবনের পর পরবর্তী মাসিক হওয়া পর্যন্ত। যেকোনো জন্মনিরোধক পদ্ধতি। যেমন কনডম ব্যবহার করে বেশি নিরাপদ বলে মনে হয়। কারণ অতিরিক্ত পিল সেবন করা অবশ্যই আপনার শরীরের জন্য ক্ষতিস্বরূপ।

আরও পরুনঃসাস্থবান হওয়ার ক্যাপ্সুল

উপাদান

 

১.৫ মিগ্রা : প্রতিটি ট্যাবলেটে সক্রিয় উপাদান হিসাবে রয়েছে লিভোনোরজেসট্রেল ১.৫ মি.গ্রা। প্রতিটি প্যাকেট ১ টি গোল, সাদা বড়ি থাকে।

 

০.৭৫ মিগ্রা: প্রতিটি ট্যাবলেটে সক্রিয় উপাদান হিসাবে রয়েছে লিভোনোরজেসট্রেল ০.৭৫ মি.গ্রা। প্রতিটি প্যাকেট ২ টি গোল, সাদা বড়ি থাকে।

 

গর্ভাবস্থায় বা স্তন দান কালে নো রিক্স ১.৫মিলিগ্রাম

গর্ব অবস্থায় স্ত্রী সহবাস করলে এর প্রভাব আপনার সঙ্গীর শরীরে পড়বে না। যেহেতু আগে থেকেই প্রেগন্যান্ট তাই আপনাদের গর্ব অবস্থায় যৌন মিলন বা সহবাস করেও থাকেন এটা আপনার সঙ্গীর শরীরের কোন প্রকার প্রভাব ফেলবে না। একটি গর্ব অবস্থায় সেবন করলে গর্ভপাত ঘটেনা। এপি ডেমিওলডিক্যাল স্টাডিস হতে জানা যায় ভ্রুনের বিকৃতিতে প্রচেষ্টায় কোন বিরূপ প্রভাব পড়ে না। নো রিক্স খেলে যেহেতু বুকের দুধ শুকিয়ে যায়। তাই যাদের ছোট বেবি আছে তারা অবশ্যই এই বড়িটি সেবনের পূর্বে দুধ  পান করান।

আরও পরুনঃমেয়েদের ব্রেস্ট কে কিভাবে বড় ও আকর্ষণীয় করবেন

আরও পরুনঃমেয়েদের যৌনাঙ্গ ফর্সা করার ক্রিম

আরও পরুনঃমেয়েদের যৌনাঙ্গ টাইট করার ক্রিম

সংরক্ষণ

৩০ ডিগ্রি সেলসিয়াসের নীচে সংরক্ষণ করুন। আলো এবং আর্দ্রতা থেকে রক্ষা করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

সাবধানতা

এটি যেহেতু একটি ইমার্জেন্সি পিল। তাই এর ব্যবহার বিশেষ সাবধানতা অবলম্বন করা বাঞ্ছনীয়। নো রিক্স মানে আপনি যদি কোন প্রকার রিক্স নিতে না চান তাহলে সহবাসের ৭২ ঘণ্টার মধ্যে ঔষধটি সেবন করুন। আর যদি একেবারেই টেনশন ফ্রি থাকতে চান তাহলে সহবাসের ১২ ঘণ্টার মধ্যে সেবন করা সবচেয়ে উত্তম ও কার্যকরী।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X