Young woman before and after acne treatment. Skin care concept

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার সহজ উপায়

0 minutes, 0 seconds Read

মুখের ব্রণ ও কালো দাগ

 

Teen Acne (Pimples): How to Get Rid of Teen Acne | Acne Treatment for Teens: Boys & Girls | - Times of India

মুখ আমাদের শরীরের ভেতরের সবচেয়ে প্রিয় ও সুন্দর একটি অঙ্গ। মানুষ তো শরীরে যে অঙ্গগুলো সবচাইতে বেশি যত নেয় তার ভিতরে তার ভেতরের সবার প্রথমেই আসে মুখ।আর এই মুখে যদি থাকে কালো দাগ। ব্যাপারটা কেমন দেখায় বলুন তো? যদি মুখে কোন কালো দাগ দেখা দেয় তা আমাদের কারো জন্যই কিছুতেই কাম্য নয়। ব্যাপারটা এমন হয় যে এমন হয়ে দাঁড়ায় যে এটা সহ্য করার মতো পর্যায়ে থাকে না। তবে হ্যাঁ কিছু সহজ উপায় আছে যা পালন করলে আপনি উপকার পাবেন। সহজে আপনার মুখের দাগ সবসহ বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করতে পারবে। জন্মদিন তিনটি সহজ পদ্ধতি।
মুখে ব্রণ ও কালো দাগ দূর করার সহজ উপায়

  • দুই চামচ বেসন, এক চিমটি হলুদ গুঁড়া,এক চামচ চন্দন গুড়ো এবং এক চামচ কমলার খোসা ভাটা একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এটা মুখে ঘাড়ে লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।
  • একটি ছোট আকারের আপেল কেটে এটা মুখে কপালে ঘাড়ে গলায় লাগিয়ে 10 মিনিট পর ১৫ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।
  • আপেল ও কমলার খোসা একসাথে পেটে এর সাথে কাঁচা দুধ ডিমের সাদা অংশ ও কমলার রস মিশন। এবার একটা কাজ করুন মিশ্রণ টাকে ত্বকে ২৫ থেকে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

কিভাবে পিম্পল থেকে মুক্তি পাবেন?

ব্রণ বা পিম্পলের সমস্যায় উঠতে বসে ছেলেমেয়েরা প্রায় ভোগে। হাত থেকে মুক্তি পেতে হলে প্রতিদিন ভালো করে মুখ পরিষ্কার করুন। এবং যতটা সম্ভব মুখে পানি দিয়ে ধুবেন।এছাড়া হট ব্যাপার বা গরম জলের ভাব নেওয়াটাও জরুরী।

  • পেস্ট তৈরির জন্য রসুনের দুটি খোসা লবঙ্গ ও লবঙ্গ একসাথে মিক্স করুন। এক চাচা চামচ তাজা এলোভেরা সজ্জা যোগ করুন এবং ভালোভাবে মেশান। ব্রণের স্থানে অথবা আক্রান্ত স্থানে মিশ্রণটি প্রয়োগ করুন। এটি ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন এবং হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এইভাবে এটি প্রায়ই কন্টিনিউ করুন যতদিন না পর্যন্ত পিম্পল গুলি কমে যায়।
  • রসুনের পাওয়া যায় একটি সক্রিয় যৌগ। এটি হলো লাইসেন্স প্রকৃতির এন্টি ব্যাকটেরিয়াল। অ্যালো এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের সাথে একত্রিত হলে তারা নির্ময় এবং চিকিৎসা করতে সহায়তা করে এবং বিভিন্ন উপকার সাধিত করে থাকে।
  • এই জীবাণুগুলি প্রতিক্রিয়া করলেন পিম্পলসের মধ্যে বিকাশ ঘটে। বাস্তবে আমাদের দেহে কোটি কোটি যে ভালো এবং এককোষী জীবের সাথে নিঃশব্দে সহাবস্থান করছে। বলতে গেলে সব অনুজীব খারাপ হয় না। আমাদের ত্বকের বাধা যখন স্বাস্থ্যকর থাকে তখন আমাদের সমস্যা হয় না।
  • তবে যখন ত্বকের বাধা প্রদান স্বাস্থ্যের মধ্যে না থাকে তখন আমরা ক্ষতিকারক জীবাণুর ঝুঁকি নিয়ে থাকে। ত্বকের মাইক্রোবস গুলি পিপলের সেবা সিরাজ গ্রন্থিগুলো থেকে অতিরিক্ত শিবমের প্রতিক্রিয়া করে। এবং এই মিশ্রণটি হিমশীতল ককটেল হয়ে যায় যার ফলে পিম্পল গুলি বাড়ে।
  • ভরার ছিদ্রগুলো জীবনের দিনগুলোতে সংক্রমিত হয়ে গেলে সেগুলো ফোলা এবং পিপল হয়ে যায় আপনার ত্বকের ভেতরে আটকে থাকা তরল প্রদাহ সৃষ্টি করে যখন পিপলগুলি বেড়ে যায় এবং আপনার ত্বকের পৃষ্ঠের উপরে একটি সাদা এবং লালে বা হলুদ রঙের টিপ তৈরি করে

 

কিভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন

আপনি প্রাকৃতিকভাবে এই সমস্যার সমাধান দূর করতে পারেন। বিভিন্ন প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। ব্যবহারের মাধ্যমে আপনি এই সমস্যার সমাধান করতে পারেন অথবা এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। সমস্যা সমাধানের জন্য আপনি কাঁচা হলুদ ব্যবহার করতে পারেন। কাঁচা হলুদ মানুষের ত্বকের জন্য খুবই উপকারী। দীপ্ত ফর্সা করে এবং ত্বকের বিভিন্ন জীবানুন দূর করে। যে তোকে জীবাণু নাশক হিসেবে কাজ করে। এছাড়া ত্বকে বিভিন্ন দাগ ছোপ দূর করে।
ত্বকের ক্ষত ক্ষতস্থানগুলো পূর্ণ করে। আপনাকে দিবে উজ্জল ও গ্লোয়িং একটি স্কিন।

এক নিমিসেই সমাধান

আপনি চন্দন ব্যবহার করতে পারেন। মানব ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ ও উপকারে একটি উপাদান। এটা ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে। তোকে উজ্জ্বল ও ফর্সা করে। একই সাথে জীবাণু নাশক হিসেবে কাজ করে। চন্দন মানব ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ ও উপকারী একটি উপাদান। আপনি নিঃসন্দেহে চন্দনকে বেছে নিতে পারেন। এর ফলে আপনি খুব সহজে আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন। শুধু সমস্যার সমাধানই নয় বরং আপনি এক্সট্রা এডভান্টেজ ও বেনিফিট পেয়ে যেতে পারেন। উজ্জ্বল ও ফর্সা স্কিন কে না চায়। নিশ্চয়ই আপনার একটি ফর্সা ও উজ্জ্বল স্কিন প্রয়োজন। এক্ষেত্রে আপনি নির্দ্বিধায় নিঃসন্দেহে চন্দন ব্যবহার করতে পারেন। আর চন্দনের ব্যবহার আপনার ত্বকের জন্য খুবই উপকারী। আপনার ত্বককে দেখবে ফর্সা গ্লোয়িং ও উজ্জ্বল একটি স্ক্রিন। আকর্ষণীয় স্কিন কে না চায়। বর্তমান সময়ের কম্পিটিশনের যুগে একটি আকর্ষণীয় স্কিন সবারই কাম্য।
এছাড়া আপনি বেসন হলুদ গুঁড় কমলার খোসা বাটা এবং চন্দন এগুলো একসঙ্গে মিক্স করে পেস্ট তৈরি করে ব্যবহার করতে পারেন। এছাড়া আপনি আপেল ও কমলার খোসা একসাথে একসাথে মিক্স করে সাথে কাচা দুধ টিপে সাদা অংশ কমলার রস মিশন এবার একটা মিশ্রণ তৈরি করুন এবং এটি ২০ থেকে ২৫ মিনিট অথবা ৩০ মিনিট লাগিয়ে দেখতে পারেন আশা করা যায় এটিও আপনার জন্য ভালো ফলাফল দেবে। আর এভাবেই আপনার সমস্যা দূর করে ফেলুন আপনার পিম্পল সমস্যার সমাধান করুন এখন খুবই সহজে। temple নিয়ে আর কোন দুশ্চিন্তার কারণ নেই। বর্তমানে পিম্পল দূর করা খুবই সহজ আপনাদের তার জন্যই কিছু নতুন ট্রিক্স নতুন বিষয় সম্পর্কে জানিয়ে দিলাম। আরো এরকম নিত্য নতুন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটের লগইন করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X